• সকাল ১১:৪৩ মিনিট শনিবার
  • ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  • ঋতু : গ্রীষ্মকাল
  • ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
এই মাত্র পাওয়া খবর :
সোনারগাঁয়ে উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ সোনারগাঁও পৌরসভায় কালামের কেন্দ্র কমিটির সভা সোনারগাঁয়ে বিশ বছর পর বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন তার বড় ভাই মাহফুজুর রহমান কালামকে বিজয়ী করেতে জামপুরে আলোচনা সভা সোনারগাঁয়ে প্রার্থীতা ফিরে পেলেন ৫ প্রার্থী সোনারগাঁয়ে ভবন ঘেঁষে মাটি খনন, ভেঙ্গে পড়লো পাশের স্থাপনা কালাম একমাত্র যোগ্য প্রার্থী, উপজেলা নির্বাচনে তাকে ভোট দিন: ডা. বিরু সোনারগাঁয়ে সার্বজনীন পেনশন মেলা ও স্পট রেজিষ্ট্রেশন কার্যক্রম উদ্ধোধন বন্দর উপজেলা চেয়ারম্যান প্রার্থী মাকসুদ চেয়ারম্যানের বিরুদ্ধে বউয়ের মামলা সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ৯ প্রার্থীর মনোনয়ন বৈধ, ৪ জন বাতিল সোনারগাঁয়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে অপহরন করে নির্যাতনের অভিযোগ সানাউল্লাহকে ডাকাত আখ্যা দিয়ে হত্যা চেষ্টা ও ১৫ মামলার আসামী গ্রেপ্তার বন্দরে ইউএনও অফিসের নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্যের আত্মহত্যা সোনারগাঁয়ে ২দিন ধরে মাদ্রাসা ছাত্র নিখোঁজ সোনারগাঁয়ে দুই ব্যাক্তি আটক, ৪৯ লাখ জাল টাকা উদ্ধার অনলাইনে মনোনয়নপত্র জমা দিলেন আজিজুল ইসলাম মুকুল সোনারগাঁয়ে ৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৪ জনের মনোনয়নপত্র দাখিল তাপদাহের প্রভাব পড়েছে সোনারগাঁয়ের বাজার ও মার্কেটগুলোতে মাহফুজুর রহমান কালামের নির্বাচনী প্রচারনায় নেতাকর্মীর ঢল সোনারগাঁ স্বাস্থ্য কমপ্লেক্সে ভুল চিকিৎসায় নারীর মৃত্যুর অভিযোগ
নিষেধাজ্ঞায় ভালে নেই সোনারগাঁয়ের জেলেরা

নিষেধাজ্ঞায় ভালে নেই সোনারগাঁয়ের জেলেরা

Logo


নিউজ সোনারগাঁ টুয়েন্টিফোর ডটকম: “ঘোষণা দিয়া ছয় দিন পার কইরা দিল, এহনও সরকারি চাল পাই নাই। যেইহানে মাসে চাল লাগে ৬৬ কেজি, সঙ্গে লাগে তেল, ডাল, সবজিসহ আরও কত কিছু। তার মধ্যে চাল তো দেয়ই নাই, হের মধ্যে নদীতে অন্য মাছও ধরতে দিতাছে না। নদীতে কি ইলিশ ছাড়া আর কোনো মাছ নাই’- কথাগুলো বলছিলেন মেঘনা নদীতে মাছ ধরার সঙ্গে যুক্ত জেলে রামদাস (৬৫)। তিনি জানান, প্রশাসন ও পুলিশ অন্য মাছও ধরতে না দেওয়ায় রোজগার বন্ধ হয়ে গেছে। সংসারে স্ত্রী ও ছেলেমেয়ে নিয়ে অনেক কষ্টে দিন কাটচ্ছেন।

মা ইলিশ ধরার নিষেধাজ্ঞার ছয় দিন পার হলেও সোনারগাঁ উপজেলার মেঘনা নদীতে নিবন্বিত সাড়ে তেরশ জেলে পরিবার ভিজিএফ কর্মসূচির আওতায় বরাদ্দের ২৫ কেজি করে চাল পায়নি।। এতে বিপদে রয়েছে পরিবারগুলো। আয় বন্ধ থাকায় সহায়তা হিসেবে তাদের চাল দেওয়া হয়। নদীতে অন্য মাছও ধরতে না পারায় কষ্টে দিন কাটছে জেলার অন্তন্ত তিন হাজার মৎস্যজীবী পরিবারের।

উপজেলা মৎস্য বিভাগ জানিয়েছে, দু’এক দিনের মধ্যে স্থাণীয় মেম্বার ও চেয়ারম্যানদের মাধ্যমে অতি দ্রারিদ্র জেলেদের নামের তালিকা সংগ্রহ করে সে নাম অনুযায়ী ৫শত জন জেলেকে দু একদিনের মধ্যে চাল বিতরণ শুরু করা হবে।
যারা নিবন্ধিত নন, তাঁদের পর্যায়ক্রমে এর আওতায় আনা হবে। এদিকে বরাদ্দের চাল না পেয়ে জীবিকার তাগিদে নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগ উঠেছে জেলেদের বিরুদ্ধে। মা ইলিশ ধরতে নদীতে জাল ফেলছেন বলে জেলেরা জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাধ্যমে ত্রাণ মন্ত্রণালয় থেকে সরকারিভাবে চাল বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে সোনারগাঁ উপজেলার। উপজেলার মৎস্য অঞ্চল হিসেবে পরিচিত মেঘনা নদীর তীরবর্তি শম্ভুপুরা, বারদী, বৈদ্যেরবাজার ইউনিয়নে ৩ হাজার ৬৯ জন মৎস্যজীবীর মধ্যে প্রায় ২৭শত ৮৬জন জেলে ইলিশ ধরে জীবিকা নির্বাহ করেন। অন্যরা সহায়তা না পাওয়ায় বিপদে আছেন ।

মেঘনা নদীতে মাছ ধরার সঙ্গে যুক্ত ফুল মিয়া জানান, ইলিশ ধরার নিষেধাজ্ঞা জারির পর যা সঞ্চয় ছিল তা শেষ হয়ে গেছে। এখন সুদে ঋণ নিয়ে সংসার চালাতে হচ্ছে। ইলিশ মাছ বাঁচানোর জন্য অন্য মাছও ধরতে দেওয়া হচ্ছে না।

এ বিষয়ে বৈদ্যেরবাজার ঘাটের মাছ ব্যবসায়ী গাজী হালিম বলেন, পদ্মা-মেঘনা পায়ে জেলেদের নৌকাগুলো নোঙরে রয়েছে। তাঁরা সংসার চালাতে গিয়ে আর্থিক সংকটে পড়ে মানবেতর জীবন যাপন করছেন।

উপজেলা জেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জেসমিন আক্তার বলেন, সোনারগাঁয়ে জেলেদের জন্য চাল বরাদ্দ দিয়েছে সরকার। তবে চুড়ান্ত তালিকা তৈরিতে প্রতিবন্ধকতার মধ্যে পড়তে হচ্ছে। এ কারণে এখনও চাল বিতরণ করা যায়নি। তবে আগামী দু’এক দিনের মধ্যে চেয়ারম্যানদের মাধ্যমে চাল বিতরণ শুরু হবে।


Logo

Website Design & Developed By MD Fahim Haque - Web Solution